নারিকেলের দুধে হাঁস ভুনা

শীতকালে হাসেঁর মাংস খেতে পছন্দ করেন না এমন মানুষ খুজেঁ পাওয়া টা কষ্টকর, সেই হাসেঁর মাংসই যদি নারিকেলের দুধ দিয়ে রান্না করা হয় তবে তা খেতে আরো সুস্বাদু হয়।

 রেসিপিঃ

উপকরণঃ

 ১কেজি ওজনের একটি হাঁস, সরিষার তেল ৪ টেবিল চামচ, বড় সাইজের একটি পেয়াজ কুচি, হাফ কাপ পিয়াজবাটা, ১ টেবিল চামচ রসুন বাটা,১ টেবিল চামচ আদা বাটা,২ টুকরা দারুচিনি, ৩ টি এলাচি,১ টি তেজপাতা, ২ চা চামচ মরিচ গুড়া, ১ চা চামচ হলুদ গুড়া, ১ চা চামচ টালা জিরার গুড়া, নারিকেলের দুধ ১ কাপ, কাচাঁ মরিচ ৫ টি, ১/২ চা চামচ গরম মসলা গুড়া।

প্রস্তুত প্রণালীঃ

 

প্যানে সরিষার তেল গরম করে তাতে দারুচিনি, এলাচ,তেজপাতা ফোঁড়ন দিতে হবে, ফোঁড়নের সুন্দর গন্ধ বের হলে তাতে পেয়াজ কুচি দিয়ে দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে, পরে তাতে একে একে পেঁয়াজবাটা, আাদা বাটা,রসুন বাটা দিয়ে কষাতে হবে, এ মসলা গুলো কষানো হলে তাতে গুড়া মসলা( মরিচ,হলু, জিরা) দিয়ে এবং অল্প পানি দিয়ে কষাতে হব আরো কিছুক্ষণ। মসলা থেকে তেল উপরে উঠলে তাতে হাসেঁর মাংস দিয়ে কষাতে হবে, ১০- ১৫ মিনিট পর ১ কাপের মত পানি যোগ করে ঢেকে দিতে হবে ১ ঘন্টার জন্য, মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়তে হবে,১ ঘন্টা পর মাংস সিদ্ধ হলে তাতে নারিকেল এর দুধ এবং ৫ টি কাচাঁ মরিচ দিয়ে রান্না করতে হবে কিছুক্ষণ, উপরে তেল উঠে আসলে গরম মসলা গুড়া দিয়ে ঢেকে দিতে হবে ৫ মিনিট। তারপর নামিয়ে ফেলতে হবে।

 

পরিবেশনঃ

হাসেঁর মাংসের সাথে চালের গুড়ার রুটি খেতে খুব ভালো লাগে, এই রুটির সাথে মাংস পরিবেশন করতে হবে।

রেসিপিদাতাঃ

নামঃ ডাঃ স্বর্ণা

পেশাঃ ডাক্তার

শখঃ ঘুরতে যাওয়া, নতুন নতুন রান্না করা।


Comments are closed.