red-chilli-fish

রেড চিলি ফিস

মাছে ভাতে বাঙ্গালির মাছ ছাড়া চলে না ,  মাছ ছাড়া যেন খাবার টা জমে না । আমাদের দেশে প্রচুর মাছ পাওয়া , বিভিন্ন প্রজাতির , যা খেতে খুব সুস্বাদু । আমরা বিভিন্ন ভাবে মাছ রান্না করে থাকি যার যে ভাবে  ভালো লাগে । এখানে একটি অন্য রকম মাছের রেসিপি দেওয়া হল যার নাম রেড চিলি ফিস  ।

উপকরণঃ

শুকনো মরিচ ১০/১২টি

পেঁয়াজ  মাঝারি সাইজের ৪/৫টি

রসুন বড় দুই টি

অল্প কাঁটাযুক্ত বড় মাছ- ৫/৬ পিস ( তেলাপিয়া মাছ আর রুই মাছ দিয়ে স্বাদ ভালো হয়)

তেল ১.১/২ কাপ

হলুদ গুঁড়া ২চা চামচ

মরিচ গুঁড়া ২টেবিল চামচ

লবণ স্বাদমতো

ধনেপাতা কুচি সাজানোর জন্য

প্রস্তুতপ্রনালিঃ 

প্রথমে মাছ গুলো ভালো করে ধুয়ে সামান্য লবণ এক চামচ থেকে একটু কম হলুদ গুঁড়া আর এক চামচ মরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে নিতে হবে। ফ্রাই পেন এ সামান্য তেল দিয়ে গরম করে মাছ গুলো দিয়ে দিন। একটু লাল করে ভেজে তুলে নিন।

দ্বিতীয়ত শুকনো মরিচ, পেঁয়াজ কুচি আর রসুন কুচি এক সাথে পেস্ট তৈরি করে নিন।এর জন্য বেলেন্ডার বা শিল পাটা ব্যবহার করতে পারেন। একটি কড়াইতে ১কাপ থেকে একটু বেশি তেল দিয়ে গরম করুন। এই তেলে তৈরি পেস্ট টা দিয়ে নাড়তে থাকুন। এরপর ১চা চামচ হলুদ গুড়া ১টেবিল চামচ মরিচ গুঁড়া ( কেউ আর ঝাল চাইলে মরিচ গুঁড়া আরেকটু বেশি দিতে পারেন) আর স্বাদ মত লবণ দিয়ে  সামান্য পরিমাণ পানি দিয়ে নাড়তে থাকুন। অনবরত নাড়তে থাকুন না হয় তাতে লেগে যেতে পারে। ভাঁজা ভাজা হয়ে তেল বেরিয়ে আসলে ভাজা মাছ গুলো দিয়ে আস্তে আস্তে উল্টিয়ে দিন যাতে মসলা গুলো মাছের গায়ে লাগে। এবার নামিয়ে নিন।

red-chilli-fish রেড-চিলি-ফিস@chuijhal.com
পরিবেশনঃ

এবার একটি সার্ভিং ডিশে ঢেলে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

রেসিপিদাতাঃ

নামঃকানিজ ফাতেমা

kaniz-fatema কানিজ-ফাতেমা@chuijhal.com

পেশাঃগৃহিণী

শখঃরান্না করা

কানিজ ফাতেমা পেশায় একজন গৃহিণী , উনি রান্না করতে খুব ভালোবাসেন । বিভিন্ন রকম রান্না করতে পছন্দ করেন ও  খাওয়াতেও খুব পছন্দ করেন । রান্নার রেসিপির বিশাল এক  সম্ভার তার কাছে আছে ।  বিভিন্ন  রান্নার প্রতিযোগিতায়  তিনি অংশ গ্রহন করেছেন ।  অবসর সময়ে ঘুরতে খুব ভালোবাসেন ।


Comments are closed.