7 food for sehri

গরমের সময়ের এই লম্বা রোজা রাখা সকলের জন্যই একটু কষ্টকর হয়ে পড়ে। বিশেষ করে যখন আমাদের অভ্যাস গরমের লম্বা রোজার চাইতে শীতকালের ছোটো রোজা রাখার বেশি। সেহরি খাওয়ার পর থেকে সকাল পর্যন্ত এমনকি দুপুর পর্যন্তও বিনা কষ্টে পার করে দেয়া যায়। কিন্তু এরপর থেকেই পানি পিপাসার জন্য কষ্ট লাগা শুরু হয় এবং ক্ষুধার উদ্রেক হতে থাকে যা একেবারেই কাহিল করে ফেলে। তবে সেহরিতে সঠিক খাদ্য নির্বাচনের মাধ্যমে এই সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন। সেহরিতে এমন সব খাবার রাখুন যেগুলো স্বাস্থ্যের পাশাপাশি আপনার দেহের এনার্জির দিকেও নজর রাখবে। তবেই আপনি ইফাতারির আগ পর্যন্ত বেশ ভালোভাবেই কাটাতে পারবেন। তাহলে আজকে চলুন দেখে নেয়া যাক সেহরিতে কেমন খাবার রাখা উচিৎ খাদ্যতালিকায়।

১) প্রোটিন সমৃদ্ধ খাবার

ডিম, মুরগীর মাংস, দুধ ধরণের হালকা প্রোটিন সমৃদ্ধ খাবার সেহরিতে রাখা জরুরী। প্রোটিন অনেকটা সময় পেটে থাকে যার ফলে ক্ষুধার উদ্রেক কম হয়। তবে অবশ্যই রান্নার সময় লক্ষ্য রাখবেন যেনো অতিরিক্ত তেল মসলায় রান্না না হয়।
২) ফাইবার সমৃদ্ধ খাবার

ফাইবার সমৃদ্ধ খাবার আপনার দেহে অনেকটা এনার্জি ধরে রাখবে লম্বা সময়ের জন্য। ডাল, বাদাম, আপেল, লাল চালের ভাত, ওটস, ব্রকলি, আলু, পেয়ারা, কিশমিশসহ, খেজুর আরও নানা খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার।

৩) কলা

কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা তেষ্টা মেটাতে সহায়তা করে এবং অনেকটা সময় পানিশূন্য কাটাতে সাহা্য্য করে।

7 food for sehri

৫) পানি সমৃদ্ধ ফল ও সবজি

আগেই বলেছি এই গরমের লম্বা রোজায় বেশি কষ্ট হয় পানির ততৃষ্ণার জন্য। আর এই সমস্যা সমাধান করতে সেহরিতে প্রচুর পানি পানের পাশাপাশি পানি সমৃদ্ধ ফলমূল ও সবজি রাখা অত্যন্ত জরুরী, আপেল, আঙুল, কমলা, তরমুজ, শসা ইত্যাদি ধরণের খাবার রাখুন সেহরির তালিকায়।

৬) দই

দই স্বাস্থ্যের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তা আমরা সকলেই জানি। বিশেষ করে রোজার মাসের এই লম্বা সময়টার জন্য দই অনেক বেশি জরুরী। দইয়ের সাধারণ পুষ্টিগুণের কারণে স্বাস্থ্য ভালো থাকে গরমে এবং সেই সাথে দই পানির তেষ্টা কমায়। তাই সেহরিতে ১ কাপ দই খাওয়ার অভ্যাস করুন।

৭) পানি ও পানীয় জাতীয় খাবার

সারাদিন পানিশূন্যতার হাত থেকে বাঁচার অন্যতম উপায় হচ্ছে সেহরিতে পানি এবং পানীয় জাতীয় খাবারের আধিক্য। প্রচুর পরিমাণে পানি, ফলের রস ইত্যাদি পান করুন সেহরিতে। এতে পুরো দিনই থাকবেন ফ্রেশ ও তরতাজা।


Comments are closed.